1. admin@doinikprothombayla.com : prothombayla.com : doinikprothombayla com
লকডাউনের ৮ দিনে ভার্চ্যুয়ালি ১৬৭ শিশুর জামিন - দৈনিক প্রথম বেলা
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

লকডাউনের ৮ দিনে ভার্চ্যুয়ালি ১৬৭ শিশুর জামিন

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১
  • ১৮২ বার পঠিত

ঢাকা: চলমান লকডাউনের মধ্যে সারাদেশের শিশু আদালতে ভার্চ্যুয়াল শুনানি নিয়ে আট কার্যদিবসে ১৬৭ শিশুকে জামিন দেওয়া হয়েছে।

শুক্রবার (২৩ এপ্রিল) সকালে এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি জানান, গত ১২ এপ্রিল (সোমবার) থেকে করোনা সংক্রমণ রোধকল্পে পুনরায় দ্বিতীয় দফায় সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে।

এই আট কার্যদিবসে (২২ এপ্রিল পর্যন্ত) ভার্চ্যুয়াল আদালতের মাধ্যমে ১৬৭ শিশুকে জামিন দেওয়া হয়েছে।

লকডাউনের মধ্যে আদালতের কার্যক্রম চালাতে প্রধান বিচারপতির আদেশক্রমে ১১ এপ্রিল (রোববার) বিজ্ঞপ্তি জারি করেছিলেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো.গোলাম রব্বানী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাদুর্ভূত মহামারির (কোভিড-১৯) ব্যাপক বিস্তার রোধে আগামী ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতীব জরুরি ফৌজদারী দরখাস্তসমূহ নিস্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।
‘প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারীও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, শিশু আদালতের বিচারক এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’ এবং হাইকোর্ট কর্তৃক জারীকৃত এতদসংক্রান্ত বিজ্ঞপ্তি অনুসরণ পূর্বক শুধু জামিন ও অতীব জরুরি ফৌজদারী দরখাস্তসমূহ নিস্পত্তি করার উদ্দেশ্যে ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনা করবেন। ’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হাইকোর্ট বিভাগ থেকে দেওয়া জামিন আদেশের ক্ষেত্রে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে জামিন নামা দাখিল করতে হবে। এছাড়াও সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2023 doinikprothombayla.com
Design & Development By Hostitbd.Com